ভারতের উৎসব থেকে বাদ মোশাররফ অভিনীত ছবি

ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’ দিয়ে টালিউডে পা রাখেন মোশাররফ করিম। ছবিটি মুক্তি পায়

ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’ দিয়ে টালিউডে পা রাখেন মোশাররফ করিম। ছবিটি মুক্তি পায় এ বছরের ফেব্রুয়ারিতে। ‘ডিকশনারি’ ছবিতে মকরকান্তি চট্টোপাধ্যায় চরিত্রে অভিনয় করে ভারতের পশ্চিমবঙ্গে প্রশংসা কুড়ান মোশাররফ। ছবিতে তাঁর সঙ্গে আরও দেখা গেছে আবির চট্টোপাধ্যায় ও নুসরাত জাহানকে।

কথা ছিল, ছবিটি দেখানো হবে ৫২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ভারতের গোয়ায় ২০ নভেম্বর থেকে শুরু হয়ে উৎসবটি চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। শুরুতে মোশাররফ করিম অভিনীত ‘ডিকশনারি’সহ ৮টি বাংলা ছবি দেখানোর কথা থাকলেও শেষ মুহূর্তে বাদ পড়েছে ‘ডিকশনারি’।

কারণ হিসেবে দেখানো হয়েছে, পরিচালকের নামের বানান ভুল ছিল। অর্থ্যাৎ ব্রাত্যর বানানে ‘বি’-এর জায়গায় ‘ডি’ ছিল। তবে একে স্রেফ ‘অজুহাত’ বলে মনে করছেন ছবিটির পরিচালক ব্রাত্য বসু।

‘ডিকশনারি’ বাদ পড়া নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। বিষয়টি নিয়ে গতকাল দুপুরে সাংবাদিক সম্মেলনও করেছেন। অভিযোগের আঙুল তুলেছেন আয়োজক কর্তৃপক্ষের দিকে।ব্রাত্য বসু বলেন, ‘উৎসবে ভারতের মোট ২৪টি ছবি দেখানোর কথা ছিল। তা থেকে মাত্র একটিই বাদ পড়েছে– ডিকশনারি। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কী? আমাকে বলা হয়েছিল, ডিকশনারি দেখানো যাবে না। অন্য কোনো ছবি পাঠাতে হবে। কিন্তু শেষমুহূর্তে এভাবে বলা হলে, কিছু করার নেই। এর নেপথ্যে যে রাজনীতি আছে, তা বুঝতেই পারছি। আমার সিনেমা ফিল্ম ফেস্টিভ্যাল থেকে বাদ যাক, কিন্তু আমি বিজেপি বিরোধিতা থেকে সরবো না।’




আপনার মূল্যবান মতামত দিন:


Top