তত্ত্বাবধায়ক সরকারের সুযোগ আছে কিনা জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল : কাদের

বাংলা রিপোর্ট | প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩ ১৮:২০

রাজধানীতে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার কোনো সুযোগ আছে কিনা- বৈঠকে তা জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল।

এ ছাড়া তত্ত্বাবধায়ক সরকার অ্যাডজাস্টমেন্টের (মেনে নেওয়া) কোনো সমাধান খুঁজে পাওয়া যায় কিনা তাও জানতে চেয়েছে তারা? তবে এ বিষয়ে সমঝোতার কোনো সুযোগ নেই বলে জানিয়েছে আওয়ামী লীগ।

সোমবার (৯ অক্টোবর) রাজধানীর বনানীতে একটি হোটেলে আওয়ামী লীগের সঙ্গে ঢাকায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দলের বৈঠক শেষে এ কথা বলেন তিনি। দুপুর সোয়া ১২টা থেকে সোয়া ২টা পর্যন্ত এই বৈঠক চলে।

প্রতিনিধি দলের প্রস্তাবের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘তারা কোনো প্রস্তাব দেয়নি, বিএনপির দাবি আলোচনায় উঠে এসেছে। কথা বলার একপর্যায়ে তারা জানতে চেয়েছে আপনাদের মধ্যে কী এখানে কোনো কম্প্রোমাইজের (আপস) পথ খোলা আছে কি না। তত্ত্বাবধায়ক সরকার মেনে নেওয়ার কোনো সমাধান খুঁজে পাওয়া যায় কিনা? আমরা বলেছি, সেই পথ বিএনপি ব্লক (বন্ধ) করে রেখেছে।’

দেশের ৭০ ভাগ লোক শেখ হাসিনাকে ভোট দিতে উন্মুখ হয়ে আছে এমন কথা প্রতিনিধি দলকে জানানো হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের।

কাদের আরও বলেন, ‘বিএনপির দাবির মধ্যে তত্ত্বাবধায়ক সরকার, প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়ার মতো বিষয়গুলো উঠে আসলেও আমরা বলেছি সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই।’

এ বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আওয়ামী লীগের প্রতিনিধি দলে অন্য সদস্যরা হলেন- সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মি আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ এ আরাফাত।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশনের এই প্রতিনিধিদলটি আগামী জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকায় এসেছে। প্রতিনিধি দলটি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করছে। এরপর আগামী ১০ অক্টোবর বৈঠক করবে নির্বাচন কমিশনের সঙ্গে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top